কি খেলে রুচি বাড়ে । খাওয়ার রুচি বৃদ্ধির উপায় 2022

কি খেলে ‍রুচি বাড়ে এর উত্তরটি হলো : দুগ্ধজাত খাবার । যেমন: ছানা । এছাড়াও রয়েছে পনির , দই , মধু ,দুধ , ঘি ইত্যাদি খাবার মুখের রুচি বৃদ্ধি করতে সাহায্য করে ।

আমরা চাইলে নিয়মিত কাচা আমলকী অথবা শুকনো আমলকীর গুরো এক গ্লাস পানিতে মিশেয়ে নিয়মিত খেয়ে মুখের রুচির বৃদ্ধি করতে পারি । এছারাও কাচা আদা চিবিয়ে খেতে পারি রুচি বৃদ্ধির জন্য । আবার আদার রস বানিয়েও প্রতিদিন সকাল বেলা খেতে পরি যা মুখের রুচি বৃদ্ধি করতে সহায়তা করবে ।

পুদিনা পাতা , এলাচি গুড়া , লেবুর রস এবং আদা দিয়ে চা বানিয়ে খেতে পারেন । টাটকা ডালিমের রস এছারাও কমলা বা মালটা আপনার খাবারের রুচিকে বৃদ্ধি করতে সহযোগীতা করবে ।

রান্নার সময় আপনি খাবারের সাথে ধনে সচ , টমেটো যোগ করে খেতে পারেন । খাবারে সালাত হিসাবে শসা ব্যাবহার করতে পারেন ।

কি খেলে রুচি বাড়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো :

প্রতিদিন নিয়মিত ব্যায়াম: হজম প্রক্রিয়া বৃদ্ধির জন্য প্রতিদিন ৩০-৪০ মিনিটি যোগ ব্যায়াম করবেন ।এতে আপনার হজম প্রক্রিয়া বিশেষ ভাবে সহযোগিতা করবে । ব্যায়াম করলে আমাদের শরীলের রক্ত প্রাবহ সচল হয় এবং আমাদের দেহ সুস্থ থাকে । এত করে রোগ প্রতিরোধ হ্মমতা বৃ্দ্ধি পায় এবং মুখের রচি বাড়ায় ।

প্রতিদিন খাবারে ফল ও সবজি থাকতে হবে : খুদা বাড়াতে সহায়তা করে এমন কিছু ফল রয়েছে যা আপনার রুচি বৃদ্ধি করতে সহায়তা করবে । যেমন: আমলকী , পেয়ারা , আঙ্গুর , করলা , জিঙ্গা , কলা , শসা

টক জাতীয় ফল খেতে পারেন :

কি খেলে রুচি বাড়ে তা আমরা সকলেই জানতে চাই । টক জাতীয় ফল আপনার মুখের রুচির জন্য খুবই উপকারী। আপনি যদি দীর্ঘ দিন অসুস্থতায় ভুগেন তাহলে টক জাতীয় ফল আপনার জন্য খুবই গুরুত্বগূর্ণ । কেননা টক জাতীয় ফল মুখের রুচি বাড়াতে সাহায্য করে। যেমন: বড়ই , পিয়ারা , কমলা , আম ।

বড়ই : বড়ই হলো ভিটামিন সি সমৃদ্ধ । যা ইনফেকশজনিত রোগকে দূর করতে সহায়তা করে ।

মসলা যুক্ত খাবার খাওয়া মুখের রুচির জন্য সহায়ক:

মসলা যুক্ত খাবার আপনার মুখের রুচির জন্য খুবই উপকার। ক্ষুধা বাড়াতে মসলা যুক্ত খাবার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আদা এর উপকারিতা:

আদা এমন একটি সবজি যার ভিতরে রোগ প্রতিরোধ ক্ষমতা বা সব ধরনের ঔষধী ক্ষমতা বিদামান। নিয়মিত কাচা আদার রস সেবন করলে মুখের রুচি বৃদ্ধি পায়। এ ছাড়া চা এর ভিতরে আদা মিশিয়ে খেলে স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তাই এর ভূমিকা অতুলনিয়।

ব্যায়াম করলে মুখের রুচি বারে : মুখের রুচি বাড়ানোর আরেকটি সহজ পদ্ধতি হলো ব্যায়াম। কেননা ব্যায়াম করলে শরীরের নানা অঙ্গে রক্ত সঞ্চচালন প্রাবাহ বৃদ্ধি পায়,এতে করে আমাদের খাওয়ার রুচি বৃদ্ধি পায়। তাই ব্য়ায়াম মুখের রুচির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কি খেলে রুচি বাড়ে
কি খেলে রুচি বাড়ে


হজম শক্তি বৃদ্ধির খাবার খাওয়া : কি খেলে রুচি বাড়ে তার মধ্যে রয়েছে হজম শক্তিসম্পন্ন খাবার খাওয়া । কেননা হজম শক্তি বৃদ্ধির খাবার এর মধ্যে আশঁ যুক্ত খাবার অন্যতম । আমরা জানি আঁশ য়ুক্ত খাবার পানি শুষন বৃদ্ধি করে এতে আমাদের দ্রুত হজমে সাহায্য করে । আমরা নিয়মিত এমন সব ধরনের খাবার খেতে পারি যা আমাদের স্বাস্থের জন্য খুব উপকারী। এর মধ্য অন্যতম রয়েছে শাক সবজি , সবুজ ফলমূল, নানা ধরণের সালাদ, ইসব গুলের ভুসি, এবং সব থেকে গুরুত্বপূর্ণ হলো পরিমিত ঘুম ইত্যাদি।

সালাদ এর উপকারিতা: সাধারনত ভাবে পুষ্ঠিবাদিদের মতে সালাদ শরীরের জন্য বেশ উপকারি। কেননা এতে নানা ধরণের পুষ্ঠি উপাদান বিদ্যামন যা আমাদের শরীলকে সতেজ করে । বেশি পরিমানে সালাদ খেলে পানির চাহিদা পুরণ হয়। এতে করে আমাদের নানা ধরনের পুষ্ঠির ঘাটতি দূর হবে, শরীরের তাপ শক্তি বেশি পরিমানে উৎপন্ন হবে এবং খাওয়ার রুচি বৃদ্ধি পায়।

ইসুবগুলের বুসি : ইসুবগুলের বুসি এমন একটি খাদ্য যা আমাদের শরীরে নানা ধরনের রোগ নিরাময়ে সাহায্য করে। ইসুবগুলের ভুসি ডায়রিয়া ও ইনফেকশন কমায়। যা রোগীকে দ্রত সুস্থ করে তোলে।

কি খেলে ‍রুচি বাড়ে তার মধ্যে অন্যতম হলো পর্যাপ্ত ঘুম : কেননা পর্যাপ্ত ঘুম সকল বয়সের মানুষের জন্য প্রয়োজন। একজন প্রাপ্ত বয়ষ্ক মানুষে জন্য গড়ে ৭-৯ ঘন্টা ঘুম প্রয়োজন । নিয়মিত ঘুম না হলে নানা ধরনের সমস্য দেখা দেয়। যেমন: মাথা ব্যথা, মাথা ঘোরানো, খাওয়ার অরুচি, শরীর দুর্বল হওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। নিয়মিত ঘুম মস্তিষ্ককে সচল রাখে ।

Ki khele Ruchi bare


Ki khele ruchi bare এর মধ্যে রয়েছে মধু অন্যতম । তাই আজ আমরা মধু নিয়ে বিস্তারিত আলোচনা করবো । মধুর বিবরণ নিচে দেওয়া হলো :

মধু খাওয়ার উপকারীতা: মধু এমন একটি প্রাকৃতিক উপাদান যা আমাদের প্রয়োজনীয় সকল ধরনের চাহিদা পূরণ করে থাকে যেমন: রোগ থেকে মুক্তি , শিতের দিনে শরীল ঘরম রাখা , সাস্থ্যের উন্নতি করা । মধু তে প্রচুর পরিমানে ক্যালসিয়াম পাওয়া যায় এতে করে আমাদের দাঁতের মাড়ি শক্ত করতে সাহায্য করে। মধুতে ভিটামিন বি-কমপ্লেক্স থাকায় মধু খেলে শরীর গরম থাকে। তাই বলা যায় মধু এর গুনাগুন খুবই গুরুত্বপূর্ন।

মধু এর ঔষধি গুণাগুন আমাদের জানা দরকার:

আমাদের সকলের পরিচিত মধু । মধু মূলত তরল জাতীয় খাবর । এটি মৌমাছি দ্বারা তৈরি হয় যা তাদের চাকে পাওয়া যায় । এটি বিভিন্ন ফুলের নির্যাস থেকে সংগ্রহ করা হয় ।

  • মধুতে বিভিন্ন ধরনের খদ্য উপাদান রয়েছে সেগুলো হলো : গ্লুকোজ , ফ্রুকটোজ , মন্টোজ , জিংক ইত্যাদি ।
  • কি খেলে রুচি বাড়ে এর জন্য আপনি ডক্টরের পরামর্শ নিতে পারেন ।
  • রাতে গুমানেরা আগে যদি মধু খান তাহলে আপনার মস্তিষ্কের কার্যহ্মমতা বৃদ্ধি পেতে থাকে ।
  • মধু রোগ প্রতিরোধ হ্মমতা বৃদ্ধি করতে সাহায্য করে তাই মধু খেলে শরীল সুস্থ থাকে ।
  • ঠন্ডা লাগলে মধু খেলে অনেক ভালো ফলাফল পাওয়া যায় ।
  • বদ হজম দূর করতে আপনি মধু খেতে পারেন
  • শরীলের দুর্বলতা দূর করতে মধু অত্যন্ত কর্যকরী উপাদান ।

রক্ত শূন্যতার জন্য মধু : আপনি যদি রক্ত শূণ্যতায় ভোগেন তাহলে আপনার জন্য মধু হলো একটি অন্যতম ঔষুধ । কারন মধুতে যে সব উপাদান রয়েছে তা রক্তশূণ্যতাকে দূর করতে সাহায্য করে । এই সকল উপদান গুলো হলো : কপার , লৌহ , ম্যাঙ্গানিজ

কোষ্ঠকাঠিন্য ধূর করার জন্য মধু :

  1. মধু খেলে যেমন মুখের রুচি বৃদ্ধি পায় তেমনি বিভিন্ন ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায় ।
  2. মধুতে রযেছে ভিটামিন বি-কমপ্লেক্স যা ডায়রিয়া কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে
  3. অম্লতা এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে প্রতিদিন ভোরবেলা ১ চামচ করে মধু খেলে ভালো ফলাফল পাওয়া যায়

কি খেলে খাওয়ার রুচি বাড়ে


কি খেলে রুচি বাড়ে এই প্রশ্নটি সচারচর সকলের জানতে ইচ্ছা করে । খওয়ার রুচি বাড়াতে চাইলে আপনি মধু খেতে পারেন নিয়মিতি ।

খাবারে যোগ করতে পারেন ধনেপাতা এতে স্বাদ বৃদ্ধি পাবে । আরো রয়েছে পুদনিা পাতা ,খাটি সরষিার তৈল , একটু ঘি

  • আয়রনমুক্ত পানি খাবারের স্বাদ বৃদ্ধি করে নয়তো অনেক সময় আয়রনের কারনে খাবার কালো হয়ে যায় ।
  • ফরমালিন মুক্ত শাক-সবজি খেতে হবে ।
  • আমাদের খাবারে ফরমালিন যুক্ত শাক-সবজি থাকলে আমাদের খাবারের রুচি কমে যায় । কারন ফরমালিনে বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ থাকে । এগুলো শুধু আমাদের খাবারের রুচি কমায় না বরং আমাদের শরীলের জন্যও অনেক হ্মতিকর ।

খাওয়ার রুচি বৃদ্ধির উপায় । কি খেলে রুচি বাড়ে


খওয়ার রুচি বৃদ্ধির উপায় হলো সব সময় টাটকা সবজি খেতে হবে । তাহলে খেতে ভালো লাগবে ।

নিচে খওযার রুচি বৃদ্ধির কিছু টিপস দেওয়া হলো:

  • প্রতিদিন একটু আদা চিবিয়ে খেতে পারেন সাথে একটু লবন নিবেন । এত করে আপনার মুখের রুচি বৃদ্ধি পাবে ।
  • কারন আদাতে রয়েছে প্রটিন ,আশঁ , শ্বেতসার যা আমাদের হজম শক্তি বৃদ্ধি করে এবং মুখের স্বাদ বৃদ্ধি করতে সহায়তা করে ।
  • আদার আর একটি গুন হলো এর রস খেলে শরীল শীতল থাকে ।
  • আমলকী মুখের সাদ বৃদ্ধি করতে অনেক সহায়তা করে কারন আমলকীতে রয়েছে ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংসকারী শক্তি । আমলকীতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা আমাদের শরীলের জন্য অনেক উপযোগী ।

Leave a Comment