ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ? ফ্রিল্যান্সিং কি ? আউট সোর্সিং কি ?

ফ্রিল্যান্সিং শিখার প্রথমে আপনাকে জানতে হবে ফ্রিল্যান্সিং কি ?

ফ্রিল্যান্সিং হল কর্মজগতের সর্বশেষ প্রবণতা। এটি এমন একটি চাকরি যেখানে আপনি বিভিন্ন কোম্পানি এবং প্রকল্পের জন্য অস্থায়ী ভিত্তিতে কাজ করেন।

  • ফ্রিল্যান্সাররা সাধারণত স্ব-নিযুক্ত হন এবং তারা তাদের দক্ষতার উপর নির্ভর করে তাদের পছন্দের যেকোনো প্রকল্প গ্রহণ করতে পারেন।
  • ফ্রিল্যান্সাররা স্বাধীন ঠিকাদার বা পরামর্শদাতা হিসাবেও পরিচিত এবং তাদের সাধারণত একটি নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষতা থাকে।
  • ফ্রিল্যান্সিং হল কাজের একটি উপায়, যা মানুষকে সহযোগিতা করে , তারা কি করবে, কখন করবে এবং কার সাথে কাজ করবে।
  • ফ্রিল্যান্সিং হল এক ধরনের স্ব-কর্মসংস্থান যাতে একজন ব্যক্তি বিভিন্ন ক্লায়েন্টের কাছ থেকে কাজ গ্রহণ করে। ফ্রিল্যান্সার নিজেরাই ক্লায়েন্ট খুঁজে পাবে বা একটি এজেন্সি দ্বারা নিয়োগ করা হবে।
  • ফ্রিল্যান্সিং হল স্ব-কর্মসংস্থানের একটি রূপ যেখানে ফ্রিল্যান্সার একক নিয়োগকর্তা দ্বারা নিযুক্ত হয় না, তবে বিভিন্ন নিয়োগকর্তার জন্য কাজ করে।
  • ফ্রিল্যান্সিংয়ের অনেক সুবিধা রয়েছে যেমন আপনার নিজের সময়সূচীতে কাজ করতে সক্ষম হওয়া এবং আপনার নিজের প্রকল্পগুলি বেছে নেওয়া। ফ্রিল্যান্সাররাও তাদের নিজস্ব ক্লায়েন্ট বেছে নিতে এবং তাদের নিজস্ব হার সেট করতে পারে।
  • ফ্রিল্যান্সাররা তাদের নিজস্ব সময়সূচী তৈরি করতে পারে এবং তারা যে কোন জায়গা থেকে কাজ করতে পারে। তারা অফিসের সময় বা একটি কোম্পানির অবস্থান দ্বারা সীমাবদ্ধ নয়।
  • ফ্রিল্যান্সারদের প্রায়ই নিয়মিত কর্মচারীদের তুলনায় অনেক বেশি দক্ষতা থাকে কারণ তাদের অন্য কারো সাহায্য ছাড়াই সবকিছু নিজেরাই করতে সক্ষম হতে হবে।

ফ্রিল্যান্সিং এবং আউট সোর্সিং এর মধ্যে পার্থক্য কি ?

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো
ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো
  1. সহজ ভাবে বলতে গেলে, ফ্রিল্যান্সিং তারাই করে বা তাদেরকেই বলা হয় যারা এই কাজটি কে একটি পেশা হিসাবে বেছে নিয়েছে । এইটি নিয়েই তারা আজীবন কাজ করতে চায়
  2. আউট সোর্সিং হলো Extra Income , যারা কোনো সরকারি চাকরি , যে কোনো ধরনের শিহ্মক বা যে কোনো প্রতিষ্ঠানে কর্মর্ত অবস্থায় Extra কিছু ইনকাম করতে চায় বা করে । মূলত এই কাজটিকেই আউট সোর্সিং বলে ।

ফ্রিল্যান্সিং করে কিভাবে অর্থ উপার্জন করবো?


ফ্রিল্যান্সিং অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায় এবং আপনি যে পেশারি থাকেন না কেনো তাতে কিছু যায় আসে না।

এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করতে হয় যাতে আপনি নিজের বস হতে পারেন।

  1. ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জনের অনেক উপায় রয়েছে। আপনি আপনার দক্ষতার ক্ষেত্রে একজন ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে পারেন বা আপনি এমন একজন নিয়োগকর্তা খুঁজে পেতে পারেন যার আপনার দক্ষতার সাথে কাউকে প্রয়োজন।
  2. আপনি আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং এটিতে পরিষেবাগুলি অফার করতে পারেন। ফ্রিল্যান্সিং অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায় কারণ আপনার কোন অভিজ্ঞতা, আনুষ্ঠানিক শিক্ষা বা যোগ্যতার প্রয়োজন নেই।
  3. ফ্রিল্যান্সিং অর্থ উপার্জনের একটি অন্যতম দুর্দান্ত উপায় হলো আপওয়ার্ক, ফ্রিল্যান্সার এবং ফাইভারের মতো সাইটে আপনি অনেক সহজেই কাজ খুঁজে পেতে পারেন।
  4. Upwork, Fiverr, এবং Freelancer-এর মতো সাইটে ফ্রিল্যান্সারদের জন্য অনেক সুযোগ রয়েছে। ফ্রিল্যান্সিং অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায় হতে পারে যতক্ষণ না আপনি প্রয়োজনীয় সময় এবং প্রচেষ্টা উৎসর্গ করতে ইচ্ছুক। এবং কিছু লোক যা মনে করে তার বিপরীতে, এর জন্য কুলুঙ্গি বা নির্দিষ্ট কিছুতে ডিগ্রির প্রয়োজন হয় না।
  5. Niche ওয়েবসাইটগুলি আপনাকে অনেক সুযোগ খুঁজে পেতে সাহায্য করতে পারে। আপনি আপনার নিজস্ব ফ্রিল্যান্স পরিষেবা ব্যবসাও শুরু করতে পারেন ৷
  6. আপনাকে আপনার সময় নিয়ে শৃঙ্খলাবদ্ধ হতে হবে এবং আপনি ফ্রিল্যান্সিং অর্থ উপার্জনের জন্য কী করছেন তার উপর ফোকাস করতে হবে, বিশেষ করে যদি আপনি এই ক্ষেত্রে নতুন হন৷
  7. আপনি আপনার নিজের শর্তে কাজ করতে পারেন এবং আপনার নিজের সময়ের বস হতে পারেন।
  8. আপনি যদি এমন কেউ হন যিনি একা কাজ করতে পছন্দ করেন, তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য উপযুক্ত বিকল্প। যদি আপনার দক্ষতার সেটে চমৎকার লেখার দক্ষতা থাকে, তাহলে অন্য কোনো দক্ষ ঠিকাদারদের মতো প্রতি ঘণ্টায় 10-15 ডলার চার্জ করতে পারবেন না এমন কোনো কারণ নেই।
    এটি আপনাকে যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় কাজ করার নমনীয়তা দেয়।

ফ্রিল্যান্সিং কারার জন্য কোথায় কাজ শিখবো বা কোথায় কাজ করবো ?


ফ্রিল্যান্সারদের জন্য ফ্রিল্যান্স চাকরি খোঁজার জন্য অনেক সংস্থান রয়েছে। সবচেয়ে জনপ্রিয় কিছু হল আপওয়ার্ক, ফ্রিল্যান্সার এবং গুরু। এই প্ল্যাটফর্মগুলি ফ্রিল্যান্সার এবং নিয়োগকর্তাদের একে অপরের সাথে সংযোগ করার জন্য একটি বাজার সরবরাহ করে।

ফ্রিল্যান্সাররা লিংকডইন, টুইটার এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া সাইটগুলিতেও ফ্রিল্যান্স চাকরি খুঁজে পেতে পারেন। এছাড়াও কিছু বিশেষ সাইট রয়েছে যেগুলি নির্দিষ্ট দক্ষতা বা শিল্পের উপর ফোকাস করে যেমন ব্লগারদের জন্য প্রোব্লগার বা প্রোগ্রামারদের জন্য কোডেবল।

বর্তমানে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় ট্রেন্ড। অনেক প্ল্যাটফর্ম রয়েছে যা ফ্রিল্যান্স কাজের সুযোগ দেয়। এবং তাদের খুঁজে পাওয়া কঠিন নয়। সবচেয়ে জনপ্রিয় হল Upwork, Freelancer এবং Fiverr।

আপনার প্রথমে যা করা উচিত তা হল এইগুলির উপর একটি প্রোফাইল তৈরি করা

অনেকেই ফ্রিল্যান্সিং কাজ করতে চান, কিন্তু তারা জানেন না কোথা থেকে শুরু করবেন। অনেক অনলাইন কোর্স রয়েছে যা ফ্রিল্যান্সারদের শেখায় কিভাবে ক্লায়েন্ট খুঁজে বের করতে হয় এবং অর্থ উপার্জন করতে হয়।

ফ্রিল্যান্সিং একটি জীবিকা নির্বাহের একটি দুর্দান্ত উপায়। আপনি একটি অনলাইন কোর্স গ্রহণ করে বা বিষয়ের উপর বই পড়ার মাধ্যমে এটি কীভাবে করবেন তা শিখতে পারেন।

ফ্রিল্যান্সিং এর জন্য কি কি কাজ রয়েছে ?


ফ্রিল্যান্স ওয়েবসাইট Upwork-এ ফ্রিল্যান্সিং কাজের সংখ্যা গত কয়েক বছর ধরে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। 2017 সালে, আপওয়ার্কে 1.4 মিলিয়ন নতুন চাকরি পোস্ট করা হয়েছিল, এবং ফ্রিল্যান্সাররা এই প্রকল্পগুলিতে মোট 3.2 বিলিয়ন ঘন্টা কাজ সম্পন্ন করেছে।


ফ্রিল্যান্সিং একটি ক্রমবর্ধমান প্রবণতা যা ভবিষ্যতে অব্যাহত থাকতে পারে কারণ আরও বেশি লোক এই ধরনের কাজ বেছে নিচ্ছে আরও বেশি অর্থ উপার্জন করতে এবং তাদের সময়সূচীতে আরও নমনীয়তা রয়েছে।


সেখানে বিভিন্ন ধরণের ফ্রিল্যান্সিং কাজ রয়েছে তা নিচে দেওয়া হলো :-


কিছু ফ্রিল্যান্সার একটি নির্দিষ্ট কুলুঙ্গিতে কাজ করে, যেমন ডিজাইন বা লেখা।


অন্যরা আরও সাধারণ ক্ষেত্রে কাজ করে, যেমন মার্কেটিং বা অ্যাকাউন্টিং। .আপনি যে ধরনের ফ্রিল্যান্সিং করেন তা প্রায়শই আপনার দক্ষতা কী এবং আপনি কিসের প্রতি অনুরাগী তা দ্বারা নির্দেশিত হবে।


বিজ্ঞাপন বা বিপণনে প্রচুর কপিরাইটিং করা হয়। কপিরাইটিংয়েরও একটি বিশাল চাহিদা রয়েছে, তাই আপনার অভিজ্ঞতা না থাকলে কাজ খুঁজে পাওয়া কঠিন হতে পারে।– এই লোকেরা কাগজে শব্দ লেখে, তবে তাদের পেশাদার লেখক হতে হবে এমন নয়।


ওয়েব সাইট ডেভেলপমেন্ট এর কাজ রয়েছে । যাদের কাজ হলো বিভিন্ন ধরনের ওয়েব সাইট তৈরি করা


ভিডিও ইডিটিং এর কাজ রয়েছে । যেমন আপনি ফোন দিয়ে কোনো ভিডিও করলেন এখন এই ভিডিওটি কে আরো সুন্দর করার জন্য ভিডিও ইডিটিং এর জন্য এক জন লোককে হায়ার করলেন।


ফ্রিল্যান্সিং বিষয়ে যদি আরো কোনো তথ্য প্রয়োজন হয় বা এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে আমাদের কে কমেন্ট করে জানতে পারেন আথবা এই আর্টিকেল বিষয়ে অন্য কোনো মন্তব্য করতে চাইলে সেটিও জানাতে পারেন ।

1 thought on “ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ? ফ্রিল্যান্সিং কি ? আউট সোর্সিং কি ?”

Leave a Comment